ঢাকা, বৃহস্পতিবার ৯ই মে ২০২৪ , বাংলা - 

শেরপুরে ৬৬৭ কেজি পলিথিন ব্যাগ জব্দ

হামিদুর রহমান, শেরপুর সদর উপজেলা প্রতিনিধি ॥ ঢাকাপ্রেস২৪.কম

2022-07-21, 12.00 AM
শেরপুরে ৬৬৭ কেজি পলিথিন ব্যাগ জব্দ

পরিবেশ ধ্বংসকারী নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ জব্দ করেছে শেরপুর পরিবেশ অধিদপ্তর। ১৯ জুলাই মঙ্গলবার দুপুর ১টার দিকে শেরপুর সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের বয়ড়াপরানপুর গ্রাম থেকে ৬৬৭ কেজি পলিথিন ব্যাগ জব্দ করা হয়েছে।  এক গোপন সংবাদের ভিত্তিতে শেরপুর পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মোহাম্মদ আল মাহমুদ, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালাউদ্দিন বিশ্বাস, পরিদর্শক নয়ন কুমার রায় সঙ্গীয় ফোর্সসহ সদর উপজেলার বয়ড়াপরানপুর গ্রামের একটি পরিত্যক্ত চাতাল মিলের গোডাউনে অভিযান চালায়।

এসময় ওই গোডাউন থেকে ৬৬৭ কেজি পলিথিন উদ্ধার করা হয়। জানা গেছে, পলিথিন ব্যাগ ব্যবসায়ী সদর উপজেলার লছমনপুর নয়াপাড়া গ্রামের জনৈক তামেজ উদ্দিনের ছেলে আরশাদ আলী প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে শহরের বাহিরে নিরাপদ স্থান হিসেবে বয়ড়াপরানপুর গ্রামের নির্জন স্থানে গোডাউন ভাড়া করে সেখানে অবৈধ পলিথিন মজুত করে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছিল। মঙ্গলবার দুপুরে অভিযানিক দলের উপস্থিতি টের পেয়ে পলিথিন ব্যবসায়ী আরশাদ আলী বিপুল পরিমান পলিথিন ব্যাগ সরিয়ে ফেলে। এর পরেও ওই গোডাউন থেকে ৬৬৭ কেজি পলিথিন ব্যাগ উদ্ধার করা হয়। 

বিগত ২০২১ সালের শেষের দিকে শেরপুর জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা অবৈধ পলিথিন ব্যবসায়ী আরশাদ আলীর গ্রামের বাড়ি লছমনপুর নয়াপাড়ার একটি চাতালের গোডাউনে অভিযান চালিয়ে এক ট্রাক নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ উদ্ধার ও জব্দ করেছিল। এব্যাপারে পলাতক আসামী আরশাদ আলীর বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ৬ ক ধারা লংঘনের অপরাধে ১৫ (১) এর ৪ (ক) (খ) ধারায় শেরপুর সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে একাধিক মামলা রয়েছে বলে সত্যতা নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায়।