ঢাকা, রবিবার ১২ই মে ২০২৪ , বাংলা - 

৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল:মাস্কের বিরুদ্ধে মামলা

আর্ন্তজাতিক ডেস্ক ।। ঢাকাপ্রে২৪.কম

2022-07-13, 12.00 AM
৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল:মাস্কের বিরুদ্ধে মামলা

৪৪ বিলিয়ন ডলারের চুক্তি লঙ্ঘনের অভিযোগে ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করেছে টুইটার।রয়টার্স জানায়, মঙ্গলবার ডেলাওয়ারের একটি আদালতে মামলাটি দায়ের করা হয়। মামলায় টুইটারের শেয়ার প্রতি সম্মত হওয়া ৫৪ দশমিক ২০ ডলারের মাধ্যমে টুইটার কেনার চুক্তি বাস্তবায়ন করতে আদালতের নির্দেশ চাওয়া হয়েছে।বলা হয়েছে, 'ইলন মাস্ক স্পষ্টতই বিশ্বাস করেন যে তিনি স্বাধীনভাবে তার মন পরিবর্তন করতে, কোম্পানিকে ক্ষতিগ্রস্ত করতে, এর কার্যক্রমে ব্যাঘাত ঘটাতে, স্টকহোল্ডারদের মূল্য নষ্ট করতে এবং কোম্পানি ছেড়ে যেতে পারেন।'

এর আগে গত ৮ জুলাই ৪৪ বিলিয়ন ডলারের টুইটার চুক্তি বাতিলের ঘোষণা দেন ইলন মাস্ক। 

তিনি জানান,  টুইটার প্ল্যাটফর্মে ফেইক বা স্প্যাম অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্যের জন্য তিনি যে অনুরোধ করছিলেন সেটির প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হওয়ায় চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ফেইক বা স্প্যাম অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য ব্যবসায়িক কর্মক্ষমতার জন্য মৌলিক বলেও উল্লেখ করেন তিনি। 

মামলায় মাস্কের বিরুদ্ধে চুক্তির লঙ্ঘনের 'একটি দীর্ঘ তালিকা' দেওয়া হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে 'টুইটার এবং এর ব্যবসাকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করেছেন মাস্ক'।

মামলায় টুইটার জানায়, ইলন মাস্কের সঙ্গে চুক্তির ঘোষণার পর থেকে প্রথমবারের মতো টুইটারের কর্মচারীদের মধ্যে বিচ্ছিন্নতা বেড়ে গেছে।

বলা হয়েছে, মাস্ক নিয়ন্ত্রকদের কাছে সঠিক তথ্য প্রকাশ না করেই জানুয়ারি থেকে মার্চের মধ্যে কোম্পানিতে "গোপনে" শেয়ার জমা করেছেন।

মঙ্গলবার টুইটারের শেয়ার দর ছিল ৩৪ দশমিক ০৬ ডলার পর্যন্ত। এপ্রিলের শেষের দিকে টুইটারের বোর্ড যখন ইলন মাস্কের সঙ্গে চুক্তি করেছিল তখন এটি ৫০ ডলারের ওপরে ছিল। 

রয়টার্স জানায়, এই মামলাটি ওয়াল স্ট্রিট ইতিহাসের সবচেয়ে বড় আইনি ঘটনার মধ্যে একটি হতে পারে, যেখানে ব্যবসা জগতের সবচেয়ে রঙিন উদ্যোক্তাদের একজন জড়িত। মামলার প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তাৎক্ষণিকভাবে রয়টার্সের প্রশ্নের উত্তর দেননি টেসলা ইনকর্পোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক।