ঢাকা, শুক্রবার ১৯ই জুলাই ২০২৪ , বাংলা - 

ই-মেডিকেল ভিসা চালু করতে যাচ্ছে ভারত

ষ্টাফ রিপোটার।।ঢাকাপ্রেস২৪.কম

2024-06-22, 12.00 AM
ই-মেডিকেল ভিসা চালু করতে যাচ্ছে ভারত

বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করতে যাচ্ছে ভারত। তাছাড়া বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের সুবিধার কথা বিবেচনায় নিয়ে রংপুরে ভারতের একটি নতুন সহকারী হাই-কমিশন খোলা হবে। শনিবার (২২ জুন) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এসব কথা জনান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে দুপুর সাড়ে ১২টার দিকে শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন নরেন্দ্র মোদী। সেসময় তাদের উপস্থিতিতে ১০টি সহযোগিতা ও সমঝোতা স্মারক সই হয়।বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে মোদী বলেন, বাংলাদেশ ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার ও আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ অগ্রাধিকার দিই। তাই তো বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা সুবিধা চালু করবে ভারত। আর বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের সুবিধার্থে রংপুরে একটি নতুন সহকারী হাই-কমিশন খোলা হবে। তিনি বলেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লক্ষ্য অর্জনে কাজ করবে দুই দেশ। পাশাপাশি রুপির বিনিময়ে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর জোর দেন তিনি। জানান, সামরিক সহযোগীতি বৃদ্ধির বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়েছে।মোদী আরও বলেন, আমি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে আজকের ম্যাচের জন্য ভারত ও বাংলাদেশ- উভয় দলকেই শুভকামনা জানাই।

 

এদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে, নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা দুই দেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধন আরও গভীর করার লক্ষ্যে আলোচনা করেছেন। তারা আলোচনায় উন্নয়ন অংশীদারত্ব, জ্বালানি, পানিসম্পদ, বাণিজ্য, প্রতিরক্ষা সহযোগিতাসহ দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে বিস্তর কথা বলেছেন।

 

শনিবার সকালে ফোরকোর্টের রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এসময় শেখ হাসিনাকে সশস্ত্র সালাম ও গার্ড অব অনারও দেওয়া হয়। সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিবালয়ে ভারতের উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে নয়া দিল্লি ত্যাগ করে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেবেন। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস