ঢাকা, শনিবার ২০ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

২৪ ঘণ্টার মধ্যে অতিপ্রবল ঘূর্ণিঝড়

ডেস্ক নিউজ।। ঢাকাপ্রেস২৪.কম

2023-06-07, 12.00 AM
২৪ ঘণ্টার মধ্যে অতিপ্রবল ঘূর্ণিঝড়

স্থলভাগের আরও কাছে পৌঁছালো ঘূর্ণিঝড় বিপর্যয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বুধবার (৭ জুন) ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির। এক টুইটে আইএমডি জানিয়েছে, বুধবার ভোরে ভারতের গোয়া উপকূল থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে আরব সাগরের ওপর অবস্থান করছিল ঘূর্ণিঝড় বিপর্যয়। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।তবে, এই ঝড়ের হাত ধরেই ভারতে বর্ষা মৌসুম শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে।আবহাওয়া বিষয়ক বেসরকারি সংস্থা স্কাইমেট ওয়েদারের তথ্যমতে, আগামী ৮ থেকে ৯ জুন ভারতে হালকাভাবে বৃষ্টি শুরু হতে পারে। তবে আরব সাগরে শক্তিশালী আবহাওয়া ব্যবস্থার কারণে বর্ষা পশ্চিমঘাটের বাইরে পৌঁছাতে সমস্যা হতে পারে। এই ব্যবস্থাগুলো অভ্যন্তরীণ ভূখণ্ডে বর্ষার অগ্রগতি ব্যাহত করতে পারে।স্কাইমেট এর আগে পূর্বাভাস দিয়েছিল, কেরালায় বর্ষা মৌসুম শুরু হতে পারে ৭ জুন। এতে ত্রুটি মার্জিনের কথা বলা হয়েছিল তিন দিন।

 

এর মানে কী

স্কাইমেটের বিবৃতিতে ইঙ্গিত দেওয়া হয়েছে, আরব সাগরে একটি নিম্নচাপ সৃষ্টির কারণে ভারতে বর্ষাকাল শুরু হতে দেরি হতে পারে। তবে, এর মানে এই নয় যে, মোট বৃষ্টিপাতের পরিমাণ কম হবে বা দেশটির অন্যান্য অঞ্চলে বর্ষা পৌঁছাতে খুব দেরি হবে। আইএমডি এর আগে বলেছিল, সাগরে এল নিনো অবস্থার বিকাশ সত্ত্বেও বর্ষা মৌসুমে স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলে আশা করা হচ্ছে।

 

বিপর্যয়ের জন্য সতর্কতা

ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ১০ জুনের মধ্যে ঘূর্ণিঝড় বিপর্যয়ে বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৩৫ থেকে ১৪৫ কিলোমিটার, তবে দমকা হাওয়ার বেগ সর্বোচ্চ ১৭০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

আইএমডি জানিয়েছে, আগামী ৮ থেকে ১০ জুন পর্যন্ত কোঙ্কন-গোয়া-মহারাষ্ট্র উপকূলে সমুদ্রের অবস্থা খারাপ থাকবে। এ কারণে আগামী কয়েকদিন মৎস্যজীবীদের আরব সাগরে না যেতে পরামর্শ দিয়েছে সংস্থাটি। এমনকি, যারা সমুদ্রে রয়েছে, তাদেরও দ্রুত উপকূলে ফেরার পরামর্শ দেওয়া হয়েছে।