ঢাকা, বৃহস্পতিবার ২৮ই মার্চ ২০২৪ , বাংলা - 

করোনার মধ্যেই আরেক মরণ ভাইরাস মারবার্গ

ডেস্ক রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-08-13, 12.00 AM
করোনার মধ্যেই আরেক মরণ ভাইরাস মারবার্গ

চলমান করোনা তাণ্ডবের মধ্যেই পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে সন্ধান পাওয়া গেছে মারবার্গ ভাইরাসের। এ ভাইরাসে এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। এটি ইবোলা রোগের জন্য দায়ী গোত্রের ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভাইরাসটির সংক্রমণ যাতে ছড়াতে না পারে তার জন্য অতিদ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) পক্ষ থেকে বলা হয়েছে, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা মুখে কোনও আবেগ প্রকাশ করতে পারেন না। সমানে নাক দিয়ে রক্ত পড়ে। এছাড়াও মাথাব্যথা, ডায়েরিয়া, পেটে ব্যথা এবং বমির মতো সমস্যা দেখা যায়। আক্রান্ত হওয়ার পাঁচদিন পর রোগীর চোখ, কান বা মুখ থেকে রক্ত বের হওয়াও আশ্চর্যের নয়। স্বাভাবিকভাবেই নতুন এই ভাইরাসটিকে নিয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে হু।

মারবার্গ ভাইরাসকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ভাইরাসগুলোর মধ্যে একটি বলে গণ্য করা হয়। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের গড় মৃত্যুহার ৫০ শতাংশ। কিন্তু এ মৃত্যুর হার ৮৮ শতাংশেও পৌঁছাতে পারে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর আসতেই ১৫৫ জনকে পর্যবেক্ষণে রেখেছে গিনির স্বাস্থ্য বিভাগ। এটি যাতে মহামারি রূপ না নিতে পারে সে বিষয়ে সতর্ক রয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

মারবার্গ ভাইরাস রোগ বাদুর থেকে মানুষের দেহে ছড়ায় এবং শারীরিক তরলের মাধ্যমে এক দেহ থেকে আরেক দেহে সংক্রমিত হয়। ২০১৫ সালে অ্যাঙ্গোলাতে সর্বশেষ বড় সংক্রমণের পর এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বিরল। মারবার্গ ভাইরাস থেকে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে ডব্লিওএইচও।