ঢাকা, মঙ্গলবার ২৩শে জুলাই ২০১৯ , বাংলা - 

বিএনপির প্রার্থী বুলবুল-আরিফ-মজিবর

ষ্টাফ করেসপন্ডেন্ট ।। ঢাকাপ্রেস২৪.কম

শুক্রবার ২২শে জুন ২০১৮ সকাল ১১:০৫:১৫

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। দলের সিনিয়র নেতাদের সিদ্ধ:ান্তেই এই তিন সিটিতে  তিনজনকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয়েছে। রাজশাহীতে বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল আর সিলেটে বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীর হাতে ধানের শীষ দেওয়া হবে। অপরদিকে, নিজে প্রার্থী হতে আগ্রহী না হলেও খুলনার নজরুল ইসলাম মঞ্জুর মতো বরিশালের মজিবর রহমান সরোয়ারকে ধানের শীষের প্রার্থী করা হচ্ছে।

বরিশালে মেয়র পদে প্রার্থী হওয়ার জন্য নয়জন দলীয় মনোনয়ন ফর্ম কেনেন। তাদের মধ্যে মজিবর রহমান সরোয়ার ছিলেন না। ওই নয়জন প্রথমে ১০ হাজার টাকায় ফর্ম কিনে পরে ২৫ হাজার টাকা জামানত দেন। ৩৫ হাজার টাকা খরচ করে তাদের প্রাপ্তি গুলশানে মনোনয়ন বোর্ডের সামনে সাক্ষাতের সুযোগ। এতেই অনেক সন্তষ্ট তারা।  

 এক প্রার্থী বলেন, আমরা আগেই জানতাম, সরোয়ার ভাইকে মনোনয়ন দেওয়া হবে। তারপরও সাক্ষাৎকার দিলাম। দল যাকে দেবে তার পেছনেই কাজ করতে রাজি আছি। বরিশালের বর্তমান মেয়র আহসান হাবীব কামালের বিরুদ্ধে দলের নেতাকর্মীদের নানা অভিযোগের কারণেই তাকে এবার মনোনয়ন দেওয়া হচ্ছে না।

 বিশেষ করে দলীয় নেতাকর্মীদের মূল্যায়ন না করা এবং সরকারি দলের সঙ্গে পুরো পাঁচ বছর লিয়াজো করে চলার কারণেই তিনি এবার মনোনয়ন পাচ্ছেন না। তবে নির্বাচন করার জন্য যে ধরনের অর্থ দরকার সেটা একমাত্র কামালেরই আছে বলে স্থানীয়রা জানান। তারপরও দল তার ওপর আস্থা রাখছে না এবার।

অন্যদিকে, সিলেটে মেয়র প্রার্থী বাছাই নিয়ে অনেকটা সমস্যায় পড়ে মনোনয়ন বোর্ড। তারা বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে মনোনয়ন দিতে চায়। কিন্তু অন্য যে পাঁচ প্রার্থী মনোনয়ন চাচ্ছেন তারা সবাই আরিফুল হকের বিরুদ্ধে কথা বলেছেন সাক্ষাৎকারে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি এখন আর বিএনপির কেউ না। কাজ করেন অপর পক্ষের হয়ে। দুর্দিনে তৃণমূলের পাশেও পাওয়া যায় না তাকে। তবে এতোসব কিছুর পরও আরিফুল হকই ধানের শীষ পাচ্ছেন বলে সূত্র জানায়। তার শক্ত প্রতিদ্বন্দ্বী সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম মনোনয়ন পেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।  

এদিকে, রাজশাহীতে একক প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ধানের শীষে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। তাই ধানের শীষ নিয়ে বুলবুলই লড়বেন আওয়ামী লীগের খায়রুজ্জামান লিটনের বিরুদ্ধে। সাবেক যুবদল নেতা বর্তমানে রাজশাহী মহানগর বিএনপির সভাপতি একই সঙ্গে দলের কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল রাজশাহীতে ব্যাপক জনপ্রিয়। যার প্রমাণ, তার বিরুদ্ধে কেউ প্রার্থীই হতে চাননি।

মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, রাজশাহীতে জাতীয়তাবাদী শক্তি ঐক্যবদ্ধ। তাই আগামী সিটি নির্বাচনে আমরা জয়লাভ করবো। খুলনা সিটি নির্বাচনের মতো রাজশাহীতে ‘ভোট ডাকাতি’ হবে না বলেই আশা করছি।