ঢাকা, বৃহঃস্পতিবার ২৬শে নভেম্বর ২০২০ , বাংলা - 

সারওয়ার্দী ও বাবরের স্ত্রীর ব্যাংক হিসাব তলব

স্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

বুধবার ২৩শে সেপ্টেম্বর ২০২০ দুপুর ০১:০৫:৪৭

সাবেক সেনা কর্মকর্তা লে. জেনারেল (অব.) হাসান সারওয়ার্দী চৌধুরী এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের স্ত্রী তাহমিনা জামানসহ ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে।এ তালিকায় রয়েছে অপ্পো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কোম্পানিসহ কয়েকটি প্রতিষ্ঠানের নাম।

 সম্প্রতি সরকারের দুটি প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ব্যাংকগুলোয় পাঠানো চিঠিতে এ তথ্য তলব করা হয়। একইসঙ্গে আরও ১০ জনের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বিদেশে অর্থ পাচার, ঘুষ ও দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগের তদন্ত করছে সরকারের বিভিন্ন সংস্থা। এর অংশ হিসেবে ব্যাংক হিসাব তলব বা স্থগিত করা হচ্ছে। সম্প্রতি বিএফআইইউ থেকে পাঠানো চিঠিতে ৫ জনের হিসাব তলব করা হয়। এরা হলেন : হাসান সারওয়ার্দী চৌধুরী, তাহমিনা জামান, মিস ওয়াফা ইসলাম, নেত্রকোনার রফিকুল মোর্শেদ ও জাহিদুল ইসলাম। এ ছাড়া বিএফআইইউ থেকে পাঠানো পৃথক আরও দুটি চিঠিতে ৯ জনের হিসাব স্থগিত করা হয়েছে। এরা হলেন : রাজধানীর সবুজবাগের মিজানুর রহমান ওরফে মিজান, সানিয়া ইসলাম ওরফে সুমা আক্তার, শাহ ওলিউল্লাহ, খাদিজা, জহির উদ্দিন, মমতাজ বেগম, নোয়াখালীর মো. নুর করিম, মিজানুর রহমান ও লক্ষ্মীপুরের শ্রীবাস চন্দ্র দে।

অপরদিকে পৃথক কয়েকটি চিঠিতে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে এনবিআর। এরমধ্যে রয়েছে- হোপইক বাংলাদেশ, ম্যাস ট্রাভেলস অ্যান্ড টুরস, রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্ট, সিলাট্রো লিমিটেড, ইসলাম খান জুট মিলস, ইউরোটেক ফুড অ্যান্ড বেভারেজ, মিতা ইঞ্জিনিয়ার্স লিমিটেড, মিমপেক্স অ্যাগ্রো কেমিক্যাল, মিনার্ভা অফসেট প্রিন্টিং প্রেস, মিরর ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, অপ্পো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কোম্পানি লিমিটেড, এমডিএইচ কেমিক্যাল অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রি, মার্কেট এক্সপ্রেস লিমিটেড, মাহিন সাইকেল ইন্ডাস্ট্রিজ এবং এমঅ্যান্ডইউ ডিস্ট্রিবিউশন লিমিটেড।

আর যেসব ব্যক্তির হিসাব তলব করেছে এনবিআর এরমধ্যে রয়েছে- মো. কলিম উদ্দিন, মো. ইসলাম উদ্দিন, মোছা. রাবেয়া আক্তার, মো. জিয়াউল হক, মো. মেহেদী হাসান রবিন সরকার, মেরিনা জাহান জেবিন, আবদুল কাইয়ূম, কাফশাদ তাইউস নূর, সাদিকা ফারহিন, মো. কামরুজ্জামান, শামীম খন্দকার, আবদুর রউফ মিন্টু, সাজেদুল আলম খান, হসপিটেক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. মইনুল ইসলাম, মো. ইউনূস মিয়া ও রাজিয়া কাদের।