ঢাকা, শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ , বাংলা - 

বিশ্বে একদিনে রেকর্ড রোগী শনাক্ত

স্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

সোমবার ১৪ই সেপ্টেম্বর ২০২০ দুপুর ১২:০৪:৩২

করোনাভাইরাস মহামারীর মধ্যে রোববার বিশ্বে রেকর্ড সংখ্যক নতুন রোগী শনাক্ত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।রোববার ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী মোট ৩ লাখ ৭ হাজার ৯৩০ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে; গত ডিসেম্বরে মহামারী শুরুর পর থেকে এটি একদিনের সর্বোচ্চ।

বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে ৯টায় জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দেখানো হয়েছে ২ কোটি ৮৯ লাখ ২ হাজার ১৭০ জন।বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটের তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে ভারত, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে।

৯৪ হাজার ৩৭২ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছে ভারত, যুক্তরাষ্ট্রে শনাক্ত হয়েছে ৪৫ হাজার ৫২৩ জন রোগী এবং ব্রাজিলে ৪৩ হাজার ৭১৮ জন।এদিন বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৫৩৭ জনের। মোট মৃত্যু পৌঁছেছে ৯ লাখ ২২ হাজার ৭৩৫ জনে।

রোববার যুক্তরাষ্ট্র ও ভারত দুই দেশেই এক হাজারের বেশি রোগীর মৃত্যু হয়েছে, আর ব্রাজিলে মারা গেছেন ৮৭৪ জনের।ডব্লিউএইচও’র রেকর্ডে এর আগে একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল ৬ সেপ্টেম্বর। সেদিন ৩ লাখ ৬ হাজার ৮৫৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে।

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু নথিভুক্ত হয় ১৭ এপ্রিল, এক দিনেই মারা যান ১২ হাজার ৪৩০ জন।এখন বিশ্বে দৈনিক সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। মহামারী শুরু হওয়ার পর থেকে একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্তের রেকর্ডও করেছে দেশটি। শনিবার সেখানে ৯৭ হাজার ৫৭০ জন নতুন রোগী শনাক্ত হয়।

৬৫ লাখের বেশি রোগী নিয়ে বিশ্বে শনাক্ত রোগীর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত রোগীর সংখ্যা ৪৭ লাখ ৫৪ হাজারের বেশি। আর ৪৩ লাখের বেশি রোগী নিয়ে তৃতীয় স্থানে আছে ব্রাজিল।

রয়টার্সের বিশ্লেষণ বলছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা কমছে। কিন্তু আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, মরক্কো, স্পেন ও ইউক্রেইনসহ বিশ্বের ৫৮টি দেশে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।