ঢাকা, বুধবার ২৫শে নভেম্বর ২০২০ , বাংলা - 

ইতালিতে নতুন রাষ্ট্রদূতকে অভিনন্দন

মিনহাজ হোসেন । ঢাকাপ্রেস২৪.কম

শনিবার ২৯শে আগস্ট ২০২০ সন্ধ্যা ০৭:৫৭:১৯

বর্তমানে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে কর্মরত পেশাদার কূটনীতিক শামীম আহসানকে ইতালিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসাবে যোগ দিচ্ছেন। তাঁর নিয়োগের বিষয়টি আজ ২৪ আগস্ট সোমবার অফিসিয়াল প্রেস রিলিজের মাধ্যমে জানিয়েছে ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয়।

 নতুন রাষ্ট্রদূত নিয়োগের সুসংবাদে ইতালি প্রবাসী বাংলাদেশিরা বেশ আনন্দিত। বাংলাদেশ সমিতি ইতালি, ইতালী আওয়ামী লীগ, বাংলা প্রেস ক্লাব ইতালীসহ বিভিন্ন সংগঠন শামীম আহসানকে উষ্ণ অভিনন্দন জানিয়েছে। 

 ইতালী আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, ইতালী আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক এম কিবরিয়া, সদস্য সচিব আবু সাঈদ খান, প্রধান নির্বাচন কমিশনার কে এম লোকমান হোসেন,বাংলাদেশ সমিতি ইতালীর সভাপতি আফতাব বেপারী, সাধারণ সম্পাদক জহিরুল আলম, বাংলা প্রেস ক্লাব, ইতালীয় সভাপতি শাওন আহমেদ, সাধারণ সম্পাদক লাবণ্য চৌধুরীসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন শামীম আহসানকে স্বাগত জানিয়েছেন। পৃথক পৃথক অভিনন্দন বার্তায় তারা বলেছেন, তুখোড় কূটনৈতিক শামীম আহসান প্রায় ২ লাখ প্রবাসী বাংলাদেশীদের পাশে এসে দাঁড়াবেন, তাদের সমস্যার কথা শুনে সমাধান দেবেন। শামীম আহসান বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের একাদশ ব্যাচের কর্মকর্তা। 

কূটনৈতিক ক্যারিয়ারে তিনি কুয়েত, দোহা, নাইরোবি, রোম এবং ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ মিশনে  দক্ষতার সাথে কাজ করেন। নাইজেরিয়ার আগে তিনি নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি মহাপরিচালক (বহিঃ প্রচার) এবং মহাপরিচালক (ইউরোপ) হিসেবে দায়িত্ব পালন করেন। ঝানু কূটনীতিক শামীম আহসান বিভিন্ন দেশে বহু আন্তর্জাতিক সম্মেলন এবং গুরুত্বপূর্ণ সভা / সেমিনারে অংশ নেন। জাতীয় প্রতিরক্ষা কলেজ মিরপুর ঢাকা (২০১২) থেকে সুরক্ষা, কৌশলগত ও বিকাশের বিষয়ে বছরব্যাপী জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি) সম্পন্ন করেন তিনি।

 কূটনীতি / আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে দুটি বই লিখেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি কূটনীতিকদের ভূমিকা, কূটনৈতিক দায়মুক্তি ও সুযোগ-সুবিধা, দেশের ব্র্যান্ডিং, পরিবেশগত সমস্যা, অর্থনৈতিক সম্পর্ক, আঞ্চলিকতা, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা (মেনা) ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে বেশ কয়েকটি নিবন্ধ প্রকাশ করেন। তাঁর প্রত্যক্ষ সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ পাবলিকেশন "লিবারেশন ওয়্যার: ফ্রেন্ডস অব বাংলাদেশ" প্রকাশিত হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর এবং অনার্স উভয় ক্ষেত্রে প্রথম শ্রেণিতে প্রথম হন।  তিনি মানবিক বিভাগে যশোর বোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও একাডেমিক কৃতিত্বের জন্য তিনি ছাত্রজীবনে অসংখ্য পুরষ্কার পান। ছাত্রজীবন থেকেই শামীম আহসান কবিতা আবৃত্তি করতে ভালোবাসেন। তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।