ঢাকা, বৃহঃস্পতিবার ২৬শে নভেম্বর ২০২০ , বাংলা - 

ইতালিতে জন্মাষ্টমী উপলক্ষে মহাউৎসব

মিনহাজ হোসেন ইতালি থেকে

বৃহঃস্পতিবার ১৩ই আগস্ট ২০২০ বিকাল ০৫:৩৭:৫১

হিন্দু সমপ্রদায়ের আরাধ্য শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্কে হিন্দু সমপ্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করেছে। হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। দিনটি উপলক্ষে ইটালী সহ ইউরোপের বিভিন্ন দেশে হিন্দু সম্প্রদায়ক সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয়সংগঠন

বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ উপলক্ষ ইতালিতে রাজধানী রোমে বসবাসরত সকল জগন্নাথ ভক্তবৃন্দদের আয়োজনে এক মহা উৎসব ও নন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ইটালিতে

জগন্নাথ ভক্ত বৃন্দদের উদ্যোগে দুই দিনব্যাপী ব্যাপক বর্ণাঢ্য কর্মসূচির মধ্য গতকাল বুধবার প্রথম দিনের অধিবেসনে ছিলো: অধিভাস,নাম সংকীর্তন, অভিষেক, দর্শন আরতি ও ভোগ আরতি শেষে অনুকল্প প্রসাদ বিতরণ।

এদিকে বৃহস্পতিবার ২য় দিনের কর্মসূচির মধ্য আরো যা থাকছে: গুরুপূজা পুষ্পাঞ্জলি, শিশু-কিশোরদের নিয়ে ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ও ভোগ আরতি, মহানাম সংকীর্তনের  ও মহাপ্রসাদ বিতরণ।

জন্মাষ্টমী উপলক্ষে বর্তমান অবস্থা থেকে উত্তরণের জন্য দেশ, জাতি ও বিশ্বমঙ্গল কামনায় বিশেষ পূজার মাধ্যমে প্রার্থনা করেন উপস্থিত সকল জগন্নাথ ভক্তবৃন্দরা।