ঢাকা, সোমবার ১৬ই সেপ্টেম্বর ২০১৯ , বাংলা - 

দ্রুততম সময়েই তিস্তা চুক্তিঃ হর্ষবর্ধন শ্রিংলা

সিনিয়র রিপোর্টার । ঢাকাপ্রেস২৪.কম

বুধবার ২৪শে মে ২০১৭ ভোর ০৫:৩৪:২৯

বাংলাদেশ চাইলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভারত সহযোগিতা করতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন- ডিক্যাব এর এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আগামীতে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি থেকে তার দেশ দূরে থাকবে। আগামী নির্বাচনে ভারতের ভূমিকা কী হবে এমন এক প্রশ্নের জবাবে শ্রিংলা তার সরকারের অবস্থান তুলে ধরেন। আগামী নির্বাচনের আগে তিস্তা চুক্তি হবে কিনা-এমন প্রশ্নের জবাবে ভারতের হাইকমিশনার বলেন, আমাদের প্রচেষ্টা হচ্ছে- আপনাদের অভ্যন্তরীণ রাজনীতি  থেকে দূরে থাকা। তিস্তার পানি চুক্তি হবে কিনা বা কিভাবে হবে সেটি আমি জানি  না। তবে এটুকু বলতে পারি, আমাদের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব, এটি করা হবে। শ্রিংলা বলেন, তিস্তা চুক্তির বিষয়ে দুই প্রধানমন্ত্রীর মধ্যে যে কথা হয়েছে এর বাইরে আমার কিছু বলার নেই। তবে এইটুকু বলব চুক্তিটি দ্রুততম সময়ে হবে।

সীমান্ত হত্যার বিষয়ে তিনি বলেন, অন্য যেকোনো সময়ের তুলনায় সীমান্ত হত্যা কমেছে। চলতি বছরে এটি ২০ এর নিচে চলে এসেছে। তবে একটি মৃত্যুও সীমান্তে কাম্য নয়।

তিনি বলেন, বিএসএফ জোয়ানরা জীবন রক্ষার্থে অনেক সময় গুলি ছুড়তে বাধ্য হয়। এটিকে শূন্যের কোটায় নামিয়ে আনতে ভারত সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশনা রয়েছে।

ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক পান্থ রহমান স্বাগত বক্তব্য রাখেন।