ঢাকা, শুক্রবার ১৩ই ডিসেম্বর ২০১৯ , বাংলা - 

কাশ্মীরি টিভিতে মুসলিম দেশের অনুষ্ঠানে বিধিনিষেধ!

প্রতিবেশি ডেস্ক।। ঢাকাপ্রেস২৪.কম

মঙ্গলবার ১৯শে নভেম্বর ২০১৯ দুপুর ০১:১২:১১

সম্প্রতি ভারতীয় কাশ্মীর সংক্রান্ত ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত নেয় দেশটির কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জম্মু ও কাশ্মীর এবং লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। সম্প্রচারের বিষয়বস্তুকে ইস্যু করে এবার কেবল অপারেটরদের উদ্দেশ্যে হুঁশিয়ারি দিল কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, মুসলিম দেশগুলোর কোনও প্রাইভেট চ্যানেলের বিষয়বস্তুকে জম্মু ও কাশ্মীরে সম্প্রচার করার ক্ষেত্রে  তাঁদের গণ্ডি বেঁধে দিয়েছে ভারত সরকার।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক সম্প্রতি তাদের জারি করা নোটিশে এ কথা জানিয়েছে।জানা গেছে, মুসলিম দেশগুলির মধ্যে ইরান, পাকিস্তান, তুর্কি এবং মালয়েশিয়া অন্যতম।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক জানিয়েছে, কেবল টেলিভিশন অপারেটরদের কেবল টিভির নিয়মবিধি এবং তাঁদের বাধ্যবাধকতা বিষয়ে অবগত করা হয়েছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়েরর নোটিশে স্পষ্ট বলা হয়েছে, “জানা যাচ্ছে কিছু প্রাইভেট চ্যানেল কোন অনুমতি এই দেশে নেই। তা কিছু কেবল অপারেটরদের সহায়তায় সম্প্রচার করা হচ্ছে। যা স্পষ্টভাবে সরকারি নিয়ম লঙ্ঘনের পর্যায়ে পরে। এ বিষয়টি কেবল টেলিভিশন অ্যাক্ট ৬(৬) আইনকে যা বিরোধিতা করে। এই ঘটনায় সঙ্গে সঙ্গেই সক্রিয়ভাবে পদক্ষেপ নিতে হবে।

সূত্র : কলকাতা২৪