ঢাকা, বুধবার ২৬শে জুন ২০১৯ , বাংলা - 

স্মিথের কাছে ক্ষমা চাইলেন কোহলি

ষ্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

সোমবার ১০ই জুন ২০১৯ সকাল ১০:৫৭:২২

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নিজ দেশের সমর্থকদের ব্যবহারের জন্য ক্ষমা চাইলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথের কাছে। কোহলি আর স্মিথের ব্যাটিং দ্বৈরথটা শুরু সেই প্রথম থেকেই। একবার কোহলি স্মিথকে ছাড়িয়ে যান তো একবার স্মিথ কোহলিকে। তবে মাঠের বাইরে এবং ভেতরে তারা কেবল বন্ধু।

অস্ট্রেলিয়া-ভারত ম্যাচের আগে থেকেই উত্তাপ ছড়িয়েছে মাঠের বাইরে। সাংবাদিক সম্মেলনে এসে অজি অধিনায়ক তো বলেই বসলেন কোহলি নন ক্রিকেটের সব সংস্করণে সেরা ব্যাটসম্যান স্মিথ।

ভারত ম্যাচটি ৩৬ রানে জিতেছে, কোহলি-স্মিথও খেলেছেন তাদের স্বভাব সুলভ খেলা। ৭৭ বলে ৮২ রান করে দলকে বড় সংগ্রহে সাহায্য করেন ভারতীয় অধিনায়ক। আর পাহাড়সম লক্ষ্য অর্জনে স্মিথ খেলেন ৭০ বলে ৬৯ রানের ইনিংস। তবে শেষ রক্ষা করতে পারেননি স্মিথ।

ভারতীয় দর্শকরা উগ্র এতো নতুন কিছু নয়। তবে সাহেবদের দেশে গিয়েও তারা এমন আচরণটা বেশ দৃষ্টিকটু। ফিল্ডিং করার সময় স্মিথকে দুয়ো দেওয়া শুরু করে মাঠে বসে থাকা ভারতীয় সমর্থকেরা। আর তখনই ‘স্পিরিট অব দ্য গেম’ দেখান বিরাট কোহলি। ব্যাটিংয়ে থাকা অবস্থাতেই দর্শকদের স্মিথকে দুয়ো দিতে নিষেধ করেন।

আর এরপর স্মিথ ব্যাটিংয়ে আসলে আরও একবার দুয়ো দেওয়া আরম্ভব করে ভারতীয় সমর্থকেরা। এবারও দর্শকদের এমন কাজের বিরোধিতা করলেন সেই কোহলিই। দর্শকদের স্মিথকে দুয়ো দিতে নিষেধ করলেন আবারও।

তাই তো ম্যাচ পরবর্তী সাংবাদিক সম্মেলনে এস কোহলি বললেন, ‘যা হয়ে গেছে তা শেষ। স্মিথ এখন ফিরে এসেছে, সে অনেক পরিশ্রম করে এখান এসেছে। তার এগুলো প্রাপ্য নয়।’

কোহলি আরও যোগ করেন, ‘সারা বিশ্বের মানুষের সামনে আমাদের ভারতীয় সমর্থকদের একটি খারাপ দৃষ্টান্ত তৈরি হোক তা আমি চাই না। এজন্য আমি চাই না স্মিথ কিংবা ওয়ার্নারকে কেউ দুয়ো দিক। ওদের হয়ে আমি ক্ষমাপ্রার্থনা করছি।’