ঢাকা, রবিবার ২২শে সেপ্টেম্বর ২০১৯ , বাংলা - 

কর বাড়ালো চাল আমদানী কারকদের

ষ্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

বুধবার ২২শে মে ২০১৯ সন্ধ্যা ০৬:৪৬:৩২

বিদেশ থেকে চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ থেকে ২৫ শতাংশে উন্নতি করা হয়েছে। একই সঙ্গে চাল আমদানির ক্ষেত্রে আরও ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে।বুধবার (২২ মে) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর ফলে ২২ মে থেকে চাল আমদানি করতে হলে ৫৫ শতাংশ কর দিতে হবে সরকারকে। ৫৫ শতাংশ করের মধ্যে কাস্টমস ডিউটি ২৫ শতাংশ, রেগুলেটরি ডিউটি ২৫ এবং এআইটি ৫ শতাংশ করে দিতে হবে।

এ বিষয়ে সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, এনবিআরের মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন,  ‘চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে ১০ মাসে প্রায় ৩ লক্ষ ৩ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। 

এতে দেশীয় কৃষকগণ কর্তৃক উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে। যার ফলে প্রান্তিক কৃষকগণ আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকগণকে আর্থিক ক্ষতি হতে রক্ষাকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন অনুযায়ী আমদানি পর্যায়ে চালের উপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে।

নাম না প্রকাশের শর্তে এনবিআরের একাধিক কর্মকর্তা বলেন, 'এবার ধানের ভালো ফলন হয়েছে। কৃষকরা যাতে ধানের ন্যায্যমূল্য পায় সে লক্ষ্যে চাল আমদানিতে কর বাড়ানো হয়েছে। এর ফলে ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে ধান কিনে চাল তৈরি করতে উৎসাহিত হবে।