ঢাকা, সোমবার ১৯শে আগস্ট ২০১৯ , বাংলা - 

শবে বরাতের সরকারি ছুটি ২২ এপ্রিল

ষ্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

বুধবার ১৭ই এপ্রিল ২০১৯ রাত ১১:৪১:৫৬

পবিত্র শবে বরাতের সরকারি ছুটি ২১ এপ্রিলের পরিবর্তে ২২ এপ্রিল পুনর্র্নিধারণ করা হয়েছে। সরকারের নির্বাহী আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটির তারিখ পুনর্র্নিধারণ করে বুধবার (১৭ এপ্রিল) আদেশ জারি করেছে।২০১৯ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী ৭ এপ্রিল শাবান মাস শুরু ধরে ২১ এপ্রিল শবে বরাতের সরকারি ছুটি নির্ধারিত ছিলো। শবে বরাতের পরের দিন সরকারি ছুটি থাকে।

এবার রজব মাস ৩০ দিনে শেষ হয় এবং শাবান মাস শুরু হয় গত ৮ এপ্রিল। সেই হিসেবে এবার শবে বরাত পালিত হবে ২১ এ‌প্রিল দিবাগত রাতে। একদিন পিছিয়ে যাওয়ায় শবে বরাতের ছুটি পুনর্র্নিধারণ করা হয়েছে।গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানিয়েছিলো, ওই দিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিনগত রাতে পবিত্র লায়লাতুল বরাত পালিত হবে।

তবে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠন দাবি করে বসে, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। তাদের দাবি অনুযায়ী, ২০ এপ্রিল দিনগত রাতে শবে বরাত পালিত হওয়ার কথা। এ নিয়ে বিতর্ক এড়াতে জরুরি বৈঠক ডাকে সরকার, গঠন করে উপ-কমিটি। শেষ পর্যন্ত এই উপ-কমিটি আগের সিদ্ধান্তই বহাল রাখার সুপারিশ করে। ২২ এপ্রিল শবে বরাতের ছুটি নির্ধারণ করে ইতোমধ্যে আধা সরকারি-স্বায়ত্তশাসিত-বেসরকারি সংস্থাগুলো ছুটির নোটিশ জারি করতে শুরু করেছে।