ঢাকা, বৃহঃস্পতিবার ১৪ই নভেম্বর ২০১৯ , বাংলা - 

৬ মাসে ৯৮ হাজার ২৭ কোটি টাকার রাজস্ব আদায়

ষ্টাফরিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

বৃহঃস্পতিবার ২৪শে জানুয়ারী ২০১৯ বিকাল ০৩:৫১:১৯

চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ৬ মাসে ৯৮ হাজার ২৭ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে এনবিআর’র কনফারেন্স কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলেক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এ সময় এনবিআরের সদস্য ও কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি বছরের প্রথম ৬ মাসে (জুলাই থেকে ডিসেম্বর) রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ৬ দশমকি ৩৬ শতাংশ। আগামী ৬ মাসের প্রবৃদ্ধি আরো ভালো হবে। তার জন্য একটি বিশেষ টিম গঠন করা হয়েছে।

মোশাররফ হোসেন ভূঁইয়া আরো বলেন, ছয় মাসে গত বছরের একই সময়ের চেয়ে কাস্টম ডিউটি বাবদ রাজস্ব আয় হয়েছে ৩ দশমকি ৭২ শতাংশ। ভ্যাট থেকে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৬ শতাংশ এবং ট্যাক্স বাবদ রাজস্ব আদায় হয়েছে ১০ দশমিক ৯৪ শতাংশ।

অপর এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের মধ্যে যে দ্বন্দ্ব রয়েছে তা দ্রুত বৈঠকের মাধ্যমে সমাধান করা হবে।

সারাবিশ্বের মতো আগামী ২৬ জানুয়ারি (শনিবার) আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হবে। সেদিন সকালে র‌্যালির মাধ্যমে কাস্টম দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন এনবিআর চেয়ারম্যান।

এরপর জনগণের মধ্যে কাস্টমসের বিভিন্ন কার্যক্রম বিষয়ে সচেতন করতে  রচনা প্রতিযোগিতা, সোনিমারসহ দিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হবে।