ঢাকা, রবিবার ৯ই মে ২০২১ , বাংলা - 

আইএমএফ ও বিশ্ব ব্যাংককে ঋণ মওকুফের আহ্বান

ডেস্ক রিপোর্ট ।।ঢাকাপ্রেস২৪.কম

2021-04-08
আইএমএফ ও বিশ্ব ব্যাংককে ঋণ মওকুফের আহ্বান

বিশ্ব অর্থনৈতিক খাতের প্রধানদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে পোপ ফ্রান্সিস বলেছেন, করোনাকালে বিশ্বের গরিব দেশগুলো চরম অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে পড়েছে। এ পরিস্থিতিতে বিশ্ব ব্যাংক ও আইএমএফ এর কাছে তাদের ঋণ মওকুফের আহ্বান জানিয়েছেন তিনি। সেই সাথে বিষয়টি নিয়ে বৃহৎ পরিসরে বৈশ্বিক সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারেও গুরুত্বারোপ করেন। আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বার্ষিক বসন্তকালীন সভায় পাঠানো ওই চিঠিতে পোপ বলেন, এই মহামারি বিশ্বকে বাধ্য করছে আন্তঃসম্পর্কিত আর্থসামাজিক, পরিবেশগত এবং রাজনৈতিক বিষয়গুলো সমন্বিতভাবে মোকাবিলা করতে। তাছাড়া যেখানে ক্ষুদ্র একটি গোষ্ঠী বিশ্বের প্রায় অর্ধেক সম্পদের মালিক সেখানে অর্থনৈতিক ও সামাজিক অসমতা ও অস্থিতিশীলতা পুনরুদ্ধার মডেলটি নিয়ে সন্তুষ্ট থাকার কোন কারণ নেই।

৪ এপ্রিল পাঠানো ওই চিঠিতে পোপ এমন এক বিশ্ব পরিকল্পনার কথা বলেন, যেখানে গরিব ও স্বল্পোন্নত দেশগুলিকে কার্যকর সিদ্ধান্ত গ্রহণে প্রয়োজনীয় অংশীদারিত্ব প্রদান করা হবে এবং বিশ্ব বাজারে প্রবেশের সুযোগ রাখা হবে।

তিনি আরও বলেন, বৈশ্বিক চেতনাকে ধারণ করে গরিব দেশগুলোর ঋণের বোঝা উল্লেখযোগ্য পরিমাণে কমাতে হবে। যেটা এই করোনা মহামারির সময় আরও বেড়ে গেছে। অর্থনৈতিক সাহায্য ছাড়াও পোপ বিশ্ব নেতাদের প্রতি আবেদন জানিয়েছেন, বিশ্বের প্র্রতিটি মানুষ যেন ভ্যাকসিন পায়। বিশেষ করে যারা গরিব ও বেশি ঝুঁকিতে রয়েছে।