ঢাকা, রবিবার ৯ই মে ২০২১ , বাংলা - 

পাতৌদির নবাব পরিবারের স্টারদের কথা

ডেস্ক রিপোর্ট ।।ঢাকাপ্রেস২৪.কম

2021-04-02
পাতৌদির নবাব পরিবারের স্টারদের কথা

পাতৌদির নবাব পরিবারের সুপারস্টারদের কথা সবাই জানেন, কিন্তু এদের অতীত, ঐতিহ্য ও ইতিহাসের উজ্জ্বল অধ্যায় সম্পর্কে খুব কমই জানেন সাধারণ মানুষ।ভারতের মধ্য প্রদেশের ভোপাল থেকে পূর্ব পাঞ্জাব তথা বর্তমান হরিয়ানায় রাজত্ব করতেন পাতৌদির নবাব পরিবার। ১৮০৪ সালে মধ্য এশিয়ার আফগানিস্তানের কান্দাহার থেকে পশতুন জাতিগোষ্ঠীর সদস্য ফায়েজ তালেব খান পশ্চিম-উত্তর ভারতে এসে এই পরিবারের প্রতিষ্ঠাতা করেন।

সমগ্র ব্রিটিশ শাসনে রাজার মতো আভিজাত্য ও ক্ষমতা ভোগ করে এই পরিবার। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসানে আরো অনেক দেশীয় রাজ্যের মতোই পাতৌদির সহায়-সম্পদ, প্রাসাদ, দুর্গ ইত্যাদি ভারত রাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়।

পাতৌদির নবাব পরিবারের সবচেয়ে আলোচিত ছিলেন মনসুর আলি খান। ৫ জানুয়ারি ১৯৪১ সালে মধ্যপ্রদেশের ভোপালে তার জন্ম। আর মৃত্যু ২২ সেপ্টেম্বর ২০১১ সালে দিল্লির হাসপাতালে।

তিনি ছিলেন একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেট খেলোয়াড় এবং অধিনায়ক। মাত্র ২১ বছর বয়সে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন তিনি, যে রেকর্ড আজ পর্যন্ত অক্ষুণ্ণ।

তিনি ভারতের পক্ষে ১৯৬১ থেকে ১৯৭৫ পর্যন্ত ৪৬টি টেস্ট ম্যাচে অংশ নিয়েছিলেন, যার মধ্যে ৪০টি ম্যাচেই তিনি ছিলেন দলের অধিনায়ক, এটিও একটি বিশ্বরেকর্ড।

তার জনপ্রিয়তা ও গ্ল্যামার ছিল সমগ্র ভারত ছাড়িয়ে বিশ্বব্যাপী প্রসারিত। যে কারণে তার প্রেমে পড়েন তৎকালীন বিখ্যাত বাঙালি নায়িকা এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অধঃস্থন বংশধর শর্মিলা ঠাকুর।১৯৬৯ সালে তারা পরিণয় সূত্রে আবদ্ধ হন।

শর্মিলা ঠাকুর ও মনসুর আলি খান পাতৌদির তিন সন্তানের মধ্যে সাইফ ও সোহা আলি খান মায়ের পদচিহ্ন অনুসরণ করে অভিনয়ে এলেও আরেক বোন সাবা লাইমলাইট থেকে দূরে আছেন। পেশায় তিনি জুয়েলারি ডিজাইনার।

তবে সর্বভারতীয় সংস্কৃতির সঙ্গে এই পরিবারের মেলবন্ধন বেশ আলোচিত ঘটনা। বৈবাহিক সূত্রে একদার পশতুন-পাঠান পরিবারটি বাঙালি, শিখ, পাঞ্জাবি, রাজপুত বংশধারার সঙ্গে আত্মীয়তায় আবদ্ধ এবং ভারতের অন্যতম সাংস্কৃতিক ও ঐতিহ্যময় পরিবাররূপে স্বীকৃত।

মনসুর আলি খান পাতৌদি পরিবারের বর্তমান সদস্য শর্মিলা ঠাকুর, সাইফ আলি খান ও তার স্ত্রী কারিনা কাপুর খান, সোহা আলি খান ও তার স্বামী কুণাল এবং সাবা আলি খান স্ব স্ব পেশা ও কর্মে উজ্জ্বল এবং আলোচিত।

এমনকি, পাতৌদি পরিবারের নবীন প্রজন্মের প্রতিনিধি সাইফ-কারিনা পুত্র তৈমুর খানও বিভিন্ন সময়ে চলে আসেন মিডিয়ার ফোকাসে। ভারতের খুব কম পরিবারই আছে, যারা পাতৌদির নবাব পরিবারের মতো এতো আলোচিত আর আলোকিত। লাইমলাইটের ঝলমলে রোশনাই মাখানো প্রকৃত সেলিব্রেটি পরিবারের অপর নাম ভারতের পাতৌদির নবাব বংশধারা।