ঢাকা, শনিবার ২০ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

৬০ বছরের মধ্যে ভয়াবহ বন্যা অস্ট্রেলিয়ায়

আন্র্তজাতিক ডেস্ক।।ঢাকাপ্রেস২৪.কম

2021-03-22, 12.00 AM
৬০ বছরের মধ্যে ভয়াবহ বন্যা অস্ট্রেলিয়ায়



একটানা ভারি বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যা আক্রান্ত সিডনির পশ্চিম শহরতলি এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে দেশটির কর্তৃপক্ষ।

সোমবার (২২ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যার মুখোমুখি অস্ট্রেলিয়া।

ইতিমধ্যে নিচু এলাকা থেকে অন্তত দুই হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

গত তিনদিন ধরে অবিরাম বৃষ্টিতে অস্ট্রেলিয়ার সর্বাধিক জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসের নদীগুলো ফেঁপে উঠেছে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং জনগণকে সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে।

স্থানীয় জরুরি সেবা বিভাগ এক টুইটে বলেছে, ১৯৬১ সালের পর এটিই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বন্যা হতে চলেছে।নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান সাংবাদিকদের বলেছেন, আমাদের এক সঙ্গে থাকা দরকার, কারণ এই সপ্তাহটি খুব কঠিন হবে।প্রবল বৃষ্টিপাতে নিউ সাউথ ওয়েলসের বিশাল একটি অংশ নিমজ্জিত হয়েছে। এক বছর আগেও এই অঞ্চলে আবহাওয়ার পরিস্থিতি থেকে একেবারে বিপরীত, যখন কর্তৃপক্ষ খরার বিরুদ্ধে লড়াই করেছে। বেরেজিক্লিয়ান বলেন, আমি এমন কোনও রাষ্ট্র সম্পর্কে জানি না যেখানে মহামারি মধ্যে এমন আবহাওয়া পরিস্থিতি আছে।

রোববার (২১ মার্চ) সিডনিতে প্রায় ১১১ মিমি (৪.৪ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যেখানে নিউ সাউথ ওয়েলসের উত্তর উপকূলের কয়েকটি অঞ্চলে গত ছয় দিনে প্রায় ৯০০ মিমি বৃষ্টিপাত হয়েছে, যা মার্চের গড়ের চেয়ে তিনগুণ বেশি।

কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের নিম্নাঞ্চল থেকে প্রায় ১৮ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে।