ঢাকা, মঙ্গলবার ১৬ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

দক্ষতা উন্নয়নে ২৬ কোটি দেবে ইউএনডিপি

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-03-13, 12.00 AM
দক্ষতা উন্নয়নে ২৬ কোটি দেবে ইউএনডিপি

দক্ষতা উন্নয়নে বাংলাদেশকে ২৬ কোটি টাকা দেবে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। এই লক্ষ্যে বাংলাদেশ সরকার ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মধ্যে নলেজ ফর ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের তিন দশমিক ১৪ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়।
বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৬ কোটি ৬৭ লাখ টাকা।

শনিবার (১৩ মার্চ) ইআরডি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নগরীর এনইসি সম্মেলনকক্ষে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন, বাস্তবায়নকারী সংস্থার পক্ষে ইআরডির জাতিসংঘ অনুবিভাগ প্রধান ও অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদ এবং ইউএনডিপি বাংলাদেশের পক্ষে ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী প্রকল্প দলিলে সই করেন।  

প্রকল্পের মূল উদ্দেশ্য উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ ও জাতীয় উন্নয়নের স্বার্থে আন্তর্জাতিক অঙ্গনে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে ইআরডির সক্ষমতা, দক্ষতা বাড়ানো এবং সরকারি সংস্থা ও নাগরিক সমাজের বহুমুখী অংশীদারিত্ব শক্তিশালীকরণ। এ প্রকল্পের মাধ্যমে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রাতিষ্ঠানিক পদ্ধতি গ্রহণ, উপাত্তভিত্তিক নীতি-নির্ধারণের সক্ষমতা ও পরিবেশ নিশ্চিতকরণ, বৈদেশিক অর্থ সংগ্রহের সক্ষমতা বাড়ানো, জাতীয় উন্নয়নে অনিবাসী বাংলাদেশিদের সম্পৃক্ততা জোরদারকরণ।  

উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশের নিম্ন আয়ের দেশ (এলডিসি) থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণপূর্বক তা টেকসইকরণের লক্ষ্যে গবেষণা, জ্ঞান ব্যবস্থাপনা উন্নয়ন, মানব উন্নয়ন এবং বৈদেশিক অর্থ সংগ্রহ ত্বরান্বিতকরণে এ প্রকল্প কার্যকর ভূমিকা পালন করবে। এছাড়াও অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রেও এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।