ঢাকা, বুধবার ২৪ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

দু’দিনে প্রায় দ্বিগুণ কলকাতার দৈনিক সংক্রমণ,

প্রতিবেশি ডেস্ক।।ঢাকাপ্রেস২৪.কম

2021-10-18, 12.00 AM
দু’দিনে প্রায় দ্বিগুণ কলকাতার দৈনিক সংক্রমণ,

দুর্গাপুজো শেষ হতেই দুশ্চিন্তা বাড়াচ্ছে কলকাতার করোনা সংক্রমণের পরিসংখ্যান। এ শহরের দৈনিক সংক্রমণ একধাক্কায় প্রায় ২০০-র কাছে পৌঁছেছে। দু’দিনের মধ্যেই কলকাতার নতুন সংক্রমণ বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে বলে সোমবার জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। উত্তর ২৪ পরগনা জেলায়ও দৈনিক আক্রান্তের সংখ্যা শতাধিক। পাশাপাশি, রাজ্য জুড়ে নতুন আক্রান্ত বেড়ে প্রায় ৭০০ হয়েছে। সংক্রমণের দৈনিক হারও ঊর্ধ্বমুখী।

সোমবার সন্ধ্যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৯০ জন। উদ্বেগ জাগাচ্ছে কলকাতায় আক্রান্তদের সংখ্যা। দুর্গাপুজোর সময় শহরের রাস্তায় বেলাগাম ভিড়ে মাস্কবিহীন মানুষের ঢল দেখেই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করেছিলেন চিকিৎসকেরা। প্রশাসনিক সতর্কবার্তা অগ্রাহ্য করে দূরত্ববিধির তোয়াক্কা না করে মণ্ডপে মণ্ডপে প্রতিমা দর্শন সেরেছেন বহু উৎসাহী। সোমবারের স্বাস্থ্য বুলেটিনে দেখা গিয়েছে, দশমীর তিন দিনের মধ্যেই শহরের ১৯৪ বাসিন্দা করোনায় আক্রান্ত। প্রসঙ্গত, ১৯ জুনের পর এই প্রথম কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যা এত বা়ড়ল। ওই দিন নতুন আক্রান্তের সংখ্যা ছিল ২১৭।

কলকাতার মতোই সংক্রমণ ছড়াচ্ছে শহর লাগোয়া জেলাগুলিতে। উত্তর ২৪ পরগনায় আরও ১০৩ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। অন্য দিকে, হুগলিতে ৬৭, হাও়ড়ায় ৫১, দক্ষিণ ২৪ পরগনায় ৪৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য দফতর জানিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ৮১ হাজার ২২০। তার মধ্যে ৭ হাজার ৪১৬ জন সক্রিয় রোগী।সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় এর দৈনিক হারও বেড়েছে। জুন মাসের পর এই প্রথম তা ৩ শতাংশে পৌঁছেছে। সংক্রমণ বাড়লেও কোভিড পরীক্ষার সংখ্যা আগের থেকে অনেকটাই কমেছে। স্বাস্থ্য দফতরের হিসাব মতো, গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ১৯টি কোভিড পরীক্ষা হয়েছে।

কোভিড পরীক্ষার মতোই রাজ্যের দৈনিক টিকাকরণ নিম্নমুখী হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সোমবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, তার আগের ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৬ হাজার ২০৭ জনকে টিকা দেওয়া হয়েছে। যদিও রবিবার এই সংখ্যাটি ছিল ৬ লক্ষাধিক।

গত ২৪ ঘণ্টায় ১২ জন কোভিড রোগী মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। তার মধ্যে উত্তর ২৪ পরগনায় ৩ জন বাসিন্দার মৃত্যু হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং মুর্শিদাবাদে ২ জন করে মারা গিয়েছেন। এ ছাড়া, উত্তর দিনাজপুরে ১ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ১৮ হাজার ৯৮৯ জন করোনায় সংক্রমিত হয়ে মারা গিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।