ঢাকা, শুক্রবার ২৯ই মার্চ ২০২৪ , বাংলা - 

কাবুল নিয়ে বৈঠকের ডাক পাকিস্তানও আমন্ত্রিত

আন্র্তজাতিক রিপোর্ট।।ঢাকাপ্রেস২৪.কম

2021-10-18, 12.00 AM
কাবুল নিয়ে বৈঠকের ডাক পাকিস্তানও আমন্ত্রিত

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সংশ্লিষ্ট দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের প্রস্তাব দিল ভারত। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, পাকিস্তান, চিন, রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। ১০ বা ১১ নভেম্বর দিল্লিতে আমন্ত্রণ জানানো হয়েছে ওই দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের।

পাকিস্তানের সঙ্গে সীমান্তে উত্তেজনা ফের বাড়ছে। চিনের সঙ্গেও সমস্যা মেটেনি। বরং প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় বেজিং আরও সেনা সমাবেশ করছে বলে মন্তব্য করেছেন খোদ ভারতীয় সেনাপ্রধান মনোজমুকুন্দ নরবণে। তার মধ্যেই পাকিস্তান ও চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে এই বৈঠকে আমন্ত্রণ জানানো তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা। বিদেশ মন্ত্রক সূত্রের মতে, সংশ্লিষ্ট সব দেশকে সঙ্গে নিয়ে না এগোলে তালিবানের দখলে থাকা আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা সঙ্কটের সমাধান সম্ভব নয়।

২০ অক্টোবর রাশিয়ার ডাকা ‘মস্কো ফরম্যাট’-এর বৈঠকে যোগ দেবে ভারত। অগস্ট মাসের শেষে তালিবানের সঙ্গে দোহায় প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ হয় ভারতের। তবে অন্তর্র্বতী তালিবান সরকার গঠনের পরে মস্কো বৈঠকেই প্রথম তাদের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ হবে দিল্লির।
সম্প্রতি এক আলোচনা সভায় বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, ভারত আফগানিস্তানকে মানবিক সাহায্য করতে রাজি। দোহায় তালিবান প্রতিনিধিদের সঙ্গে ভারত সরকারের আলোচনা হয়েছে। শ্রিংলার কথায়, ‘‘আমরা সব সময়েই আফগানিস্তানের উন্নয়নের অংশীদার হয়ে কাজ করেছি। তালিবান সে দেশের দখল নেওয়ার আগে ভারত ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।’