ঢাকা, বৃহস্পতিবার ২৮ই মার্চ ২০২৪ , বাংলা - 

বাংলাদেশে টিকা তৈরি খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-05-17, 12.00 AM
বাংলাদেশে টিকা তৈরি খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোতে মার্কিন টিকা তৈরির সম্ভাবনাগুলি খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।সোমবার (১৭ মে) ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব জানান।পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের তাৎক্ষণিক চাহিদা পূরণের জন্য টিকা সরবরাহের বিষয়টিসহ করোনা মোকাবিলায় দু'দেশের মধ্যে চলমান সহযোগিতা নিয়েও আলোচনা করেন।রাষ্ট্রদূত জানান, তার সরকার এটি নিয়ে কাজ করছে এবং তিনি আমেরিকা থেকে ভ্যাকসিন বিতরণে দক্ষিণ এশিয়াকে একটি আঞ্চলিক ভিত্তি হিসেবে বিবেচনা করার পরামর্শ দিয়েছেন।

মার্কিন রাষ্ট্রদূত জানান, রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র আবার জেআরপিতে সবচেয়ে বেশি অবদান রাখবে। আগামীকাল কার্যত এটি চালু হবে এবং সহ-সভাপতিত্ব করবেন প্রতিমন্ত্রী মো. শরিয়ার আলম। তিনি বলেন, বাস্তুচ্যুত জনগণের বোঝা বহন করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সমর্থন অব্যাহত রাখবে।

রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন বাংলাদেশের অগ্রাধিকার বলে জানান প্রতিমন্ত্রী। তিনি ভাসানচরে স্থানান্তরিত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সমর্থন পাওয়ার ওপরও জোর দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলকে এই বিষয়টি ব্যবস্থা গ্রহণ করা দরকার বলে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করেন। সম্প্রতি ওআইসির কার্যনির্বাহী কমিটির বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ দাবিই করেছেন।