ঢাকা, বৃহস্পতিবার ১৮ই এপ্রিল ২০২৪ , বাংলা - 

‘খালেদা জিয়ার কিছু হলে তার দায় সরকারের’

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-05-09, 12.00 AM
‘খালেদা জিয়ার কিছু হলে তার দায় সরকারের’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেছেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আইন মন্ত্রণালয় যে মতামত দিয়েছে তা বেআইনি। আর এক্ষেত্রে খালেদা জিয়ার কোনো অঘটন ঘটে গেলে তার দায় সরকারের।রোববার (৯ মে) সরকারের পক্ষ থেকে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার আবেদনে সাড়া না দেওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

এর আগে, গত ৫ মে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবেদনটি আইন মন্ত্রণালয়ের মতামতের জন্য পাঠালে আজ রোববার আইন মন্ত্রণালয় জানায়, খালেদা জিয়ার ক্ষেত্রে কোনো সুযোগ নেই। তারা বলেছে, দণ্ডপ্রাপ্ত আসামি হিসেবে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার সুযোগ নেই। এর পরিপ্রেক্ষিতে আজ বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আইন মন্ত্রণালয় থেকে যে মতামত এসেছে, তাতে তাঁকে বিদেশে পাঠানোর অবকাশ নেই।

এ বিষয়ে খন্দকার মাহবুব হোসেন বলেন, আইনে নির্বাহী কর্মকর্তাদের ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে সরকার একটা ঠুনকো আদেশ দিয়ে বলেছেন, আইনের বিধান নেই। বিধান নেই এ কথাটা কোথায় আছে? ৪০১ ধারায় বিধান আছে কি নেই এটা তো বলা হয়নি। সরকার শুধু এটুকুই পারে, একটা কন্ডিশন দিতে পারে যে, হ্যাঁ, জটিল অসুখের জন্য মেডিকেল টিম ওপেনিয়ন (মতামত) দিয়েছে, বিদেশে চিকিৎসা দেওয়া দরকার। চিকিৎসার পরে ফেরত আসতে হবে— এই শর্তটা যুক্ত করতে পারে। এছাড়া চিকিৎসার জন্য তাকে (খালেদা জিয়া) বিদেশে চিকিৎসার জন্য যেতে দেয়া হবে না, এটা সম্পূর্ণভাবে বেআইনি।

তিনি আরও বলেন, আমি মনে করি ম্যাডাম খালেদা জিয়া অত্যন্ত জনপ্রিয় নেত্রী, তিন তিন বারের প্রধানমন্ত্রী। সরকারের এই দায়ভারটা নেওয়া উচিত হবে না। যদি একটা অঘটন ঘটে এর সম্পূর্ণ দায়িত্ব সরকারকে নিতে হবে