ঢাকা, রবিবার ৯ই মে ২০২১ , বাংলা - 

ভারতে একদিনে করোনা আক্রান্ত চার লাখ

স্টাফ রিপোর্টার।।ঢাকাপ্রেস২৪.কম

2021-04-30
ভারতে একদিনে করোনা আক্রান্ত চার লাখ

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে ভারত প্রতিদিনই রেকর্ড ভাঙছে। টানা ৯ দিন ধরে ৩ লাখের বেশি করোনা পজিটিভ রোগী শনাক্ত হচ্ছে দেশটিতে। শুক্রবারও দেশটি সংক্রমণ-মৃত্যুতে নতুন রেকর্ড করেছে।ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ হাজার ৪৯৮ জন। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন ২ লাখ ৮ হাজার ৩৩০ জন।একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত আরও ৩ লাখ ৮৬ হাজার ৪৫২ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন এখন পর্যন্ত দেশটিতে ও বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্ত। ভারতে মোট ১ কোটি ৮৭ লাখ ৬২২ হাজার ৯৭৬ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

শুক্রবার (৩০ এপ্রিল) দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।ভারতে টানা ৯ দিন ধরে তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। তার আগে ১৫ এপ্রিল থেকে দেশটিতে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছিল। আর টানা এক সপ্তাহ ধরে ভারতে দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা যাচ্ছিল। গত সোমবার থেকে দৈনিক মৃত্যু তিন হাজার ছাড়াল।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কেরালা, কর্ণাটক, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও হরিয়ানার পরিস্থিতিও অবনতিশীল। করোনা পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাশাপাশি টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা এখন পর্যন্ত ১৫ কোটি ২১ লাখ ৫ হাজার ৫৬৩টি ডোজ টিকা দিয়েছেন, যার মধ্যে শুধুমাত্র বৃহস্পতিবারেই ২০ লাখের বেশি ডোজ বিতরণ করা হয়েছিল।তারা আরও জানিয়েছেন, আগামী ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সমস্ত লোককে এই কার্যক্রমে অন্তর্ভুক্ত করবে।

উল্লেখ্য, ভারতকে করোনা যুদ্ধে সহায়তা করার জন্য অনেক দেশ সরঞ্জাম ও অন্যান্য প্রয়োজনীয় সরবরাহ প্রেরণ করেছে। গতকাল বৈদেশিক বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল যে আয়ারল্যান্ড থেকে ৭০০ অক্সিজেন কনডেন্টার ইউনিট এবং ৩৬৫ ভেন্টিলেটর যুক্ত একটি চালান দেশে পৌঁছেছে। এছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সরবরাহের সাথে আরও একটি ফ্লাইট শুক্রবারের পরে ভারতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার, ২২ মেট্রিক টন সরঞ্জাম ও ওষুধ সহ রাশিয়ার দুটি ফ্লাইট দিল্লিতে পৌঁছেছে।